Scrollwhite

মাহমুদুল হক ফয়েজ My name is Mahmudul Huq Foez, I am a journalist, leaving in a small town, named Noakhali , which is situated in coastalzila of Bangladesh

হোমপেইজ | আর্টিকেল | ছোটগল্প | ফিচার | মুক্তিযুদ্ধ | বনৌষধি | সুস্বাস্থ্য | কবিতা | যোগাযোগ

ওপেন ডিস্টেন্স লার্নিং(ওডিএল)

ওপেন ডিস্টেন্স লার্নিং(ওডিএল)
মাহ্‌মুদুদুল হক ফয়েজ

একটি সমৃদ্ধশালী জাতি গড়তে শিক্ষার কোন বিকল্প নেই। দেখে শুনে পড়ে ও অনুভব করে আমরা শিখি। এই শিক্ষার পিঠস্থান হল শিক্ষা প্রতিষ্ঠান। কোনো শিক্ষা প্রতিষ্ঠানে না গিয়েও প্রকৃতি থেকে আমরা নানান ভাবে শিখি। স্কুল গুলোতে শিক্ষকগন সাধারনতঃ সরাসরি পাঠ দান করেন।

আমাদের দেশের স্কুল গুলোর বাস্তবতা হোলো অধিকাংশ শ্রেণীকক্ষে ধারন ক্ষমতার চেয়ে শিক্ষার্থীর সংখ্যা অনেক বেশী। এ অবস্থায় শিক্ষকদের শত আন্তরিকতা থাকা সত্তেও তাঁরা ঠিক মত পাঠদান করতে পারেননা । আবার এক এক শিক্ষার্থী এক এক রকম মেধার অধিকারি। তারা এক এক জন এক এক রকম করে শিখে। কেউ শুনে শিখে, কেউ দেখে শিখে, কেউ পড়ে শিখে, কেউ দ্রুত শিখতে পারে, কেউ ধীরলয়ে শিখে, কেউ বার বার শুনে দেখে শিখে্, কেউবা সম্মিলিত ভাবে শিখে।শিখার পরে কেউ দ্রুত ভুলে যায়, কেউবা আবার অনেকদিন মনে রাখতে পারে। বিজ্ঞানের অভূতপূর্ব প্রসারের ফলে আমরা রেডিও টিভি ক্যাসেট কম্পিউটার ইন্টারনেট ই্ত্যাদির মাধমে প্রতিনিয়ত শিখছি।


কম্পিউটারের মাধ্যমে আমরা নানান কাজ করি। অডিও ভিডিও শুনি বা দেখি, টাইপ করে বা লেখা দেখে পড়তে পারি। কোনো পাঠ্য লেখাকে অডিও ভিডিওর মাধ্যমে পাশাপাশি সাথে সাথে দেখতে পেলে সেটি আরো কার্যকর হতে পারে। এই ভাবনা থেকেই বই এর পাঠকে কম্পিউটারে আরো আকর্ষণী্য করে একই যায়গায় উপস্থাপন করা হয়েছে। যা ওপেন ডিস্টেন্স লারনিং(ওডিএল) Open distance Learning (ODL) নামে পরিচিত।

এতে শিক্ষার্থীরা একই সঙ্গে লেখা পড়তে পারবে একই সাথে সেই লেখা শিক্ষক যে ভাবে শ্রেণী কক্ষে পড়ান সে ভাবে মনিটরে দেখতে ও শুনতে পারবে। মাল্টিমিডিয়ার নয়টি প্রোগ্রাম এখানে একই সঙ্গে সমন্নয় করা হয়েছে। অর্থাৎ একই সঙ্গে তারা পাঠ পড়তে দেখতে ও শুনতে পারবে। এভাবে পাঠগুলো সে বার বার দেখে শুনে পড়ে সহজে রপ্ত করে ফেলতে পারবে।

এই ওডিএল পদ্ধতিতে প্রা্তিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীরা খুব সহজে আরো দ্রুত শিখতে পারবে বলে আশা করা যায়। একজন কম্পিউটার জানা যে কেউ ওডিএল এর উপর প্রশিক্ষণ নিয়ে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমের উপর প্রোগ্রাম তৈরী করতে পারবেন। এর দ্বারা আমাদের শিক্ষা কার্যক্রম আরো বহু গুনে গতিশীল হবে।

শহরের তুলনায় গ্রামের প্রাথমিক শিক্ষা অনেক পিছিয়ে আছে। শেখানে শিক্ষার মানও অনেক নীচু। প্রাথমিক শিক্ষার শুরুতে শিক্ষার্থীদের সামনে ওপেন ডিস্টেন্স লার্নিং(ওডিএল) অনেক বেশী আকর্ষণীয় ও কার্যকর হয়ে উঠতে পারবে। জন্মের পর থেকে শিশুরা তার পরিবেশ প্রতিবেশ থেকে অনবরত শিখতে থাকে। কম্পিউটারে এই ওডিএল প্রোগ্রাম তাকে এক নতুন জগতে নিয়ে যাবে। যা তাকে পরবর্তীতে আরো শিখার প্রতি আগ্রহী করে তুলবে।

এর দ্বারা প্রাকবিদ্যালয়ের শিশুরা খুব সহজে নানান মজা ও আনন্দের মাধ্যমে তার পরবর্তী প্রাথমিক শিক্ষার জন্য ভালোভাবে তৈরী হয়ে উঠতে পারবে। আমাদের দেশে সুবিধা বঞ্চিত শিশুর সংখ্যা প্রচুর। সরকারের নানান পদক্ষেপের পরেও আনেকেই বিদ্যালয়ের বাইরে রয়ে গেছে। ওপেন ডিস্টেন্স লারনিং(ওডিএল) এর মাধ্যমে তাদের সামনে একটি ল্যাপটপ দিয়ে স্কুলের পাঠক্রম সহজেই তুলে ধরা যায়।

যারা ক্ষীণ দৃষ্টির অধিকারি অথবা দৃষ্টিপ্রতিবন্ধী বা যে কোনো প্রতিবন্ধী তাদের জন্য এটি খুবই কার্যকর।

শুধু প্রাথমিক শিক্ষার ক্ষেত্রেই নয় মাধ্যমিক উচচমাধ্যমিক কলেজ ও বিশ্ববিদ্যালয় সহ সকল পর্যায়ে এ পদ্ধতি ব্যবহার করে শিক্ষার্থীরা উপকৃত হবে। যে কোনো কঠিন পাঠ ওডিএল পদ্ধতিতে তৈরি করে তা বার বার দেখে শিক্ষার্থীরা সহজেই শিখতে পারবে।

বাংলাদেশ এখন যুগান্তকারী পদক্ষেপের মাধ্যমে ডিজিটাল যুগে প্রবেশ করেছে। এর জন্য সরকারি বেসরকারি ভাবে নানান কার্যক্রম গ্রহন করা হয়েছে। শিক্ষা ক্ষেত্রে এই ওডিএল পদ্ধতি ব্যবহৃত হলে ডিজিটাল বাংলাদেশ গড়র ক্ষেত্রে দেশ আরো এক ধাপ এগিয়ে যাবে।


মাহ্‌মুদুদুল হক ফয়েজ
০১৭১১২২৩৩৯৯
e-mail: mhfoez@gmail.com

No comments:

Post a Comment

About Me

My photo
Mahmudul Huq Foez Free-lance journalist, Researcher.