Scrollwhite

মাহমুদুল হক ফয়েজ My name is Mahmudul Huq Foez, I am a journalist, leaving in a small town, named Noakhali , which is situated in coastalzila of Bangladesh

হোমপেইজ | আর্টিকেল | ছোটগল্প | ফিচার | মুক্তিযুদ্ধ | বনৌষধি | সুস্বাস্থ্য | কবিতা | যোগাযোগ

কবিতা উৎসব ’৯৭ ও জেট ডিটারজেন্ট পাউডার

কবিতা উৎসব ’৯৭ ও জেট ডিটারজেন্ট পাউডার
মাহ্‌মুদুল হক ফয়েজ

আমি নিঝুম দ্বীপের গাঘেঁষে অতি কষ্টে
অতি যত্নে ছুটে এসেছি এই উৎসবে।
বহু পুরানো পান্ডুলিপি থেকে ছেঁড়া মলিন
অস্বচ্ছ কবিতা অতি আদরে ভাঁজ করে নিলাম।
অসম্ভব ধূলি,কালো ধোঁয়ায় মাস্ক পরিয়ে
রিক্সা ও বাসের ঝোলা রেলিঙে চড়িয়ে
অবশেষে কবিতাকে উৎসব চত্বরে এনে ফেল্ল্লাম।

চারদিকে কবি ও কবিতা প্রেমিক
শাড়ি ও জিন্সে প্রণয়ী কুসুম
কটি পাঞ্জাবী, এলেবেলে জুতা ও চটি
গুরু গম্ভীর কবিতার নিখুঁত আওয়াজ।

বহু অযত্নে অবহেলায় কবিতায় ময়লা ও
ঝুলো পড়ে থাকে।
মাঝে মাঝে বাসী গন্ধ বেরোয়, ত্বক ভেঙ্গে যায়,
ভেঙ্গে যায় কবিতার শরীর ও সুবাস।

উৎসব শেষে আমি ফিরে যাবো আমার গ্রামে-
তার আগে কবিতাকে জেট ডিটারজেন্ট দিয়ে
ধুয়ে মুছে স্বচ্ছ ঝকঝকে সুন্দর করে যাবো।
সুগন্ধি ডিটারজেন্ট পাউডার কবিতার রন্ধ্রে রন্ধ্রে
ময়লা সাফ করে নেবে-
কবিতাকে করে দেবে সাদা ধবধবে।

আমি সে কবিতাকে নিয়ে যাবো আমার গ্রামে
সেখানে চাঁপা অমলকির সারি, হলুদ সরিষার ক্ষেত
মেহগনি দেবদারু বনের ধার-
উৎসুক সবাই আমার ফেরার অপেক্ষায় আছে।

অপেক্ষায় আছে এক ঝাঁক খয়েরী শালিক,
পত্র পল্লবে ঢাকা মৌন বিরহী চাতক
আর অপেক্ষায় আছে ধূলি মাখা রৌদ্রবৃষ্টি,
সঙ্গ কাতর দু’টি মেঠোরঙ চঞ্চল চড়-ই ॥

(৯৭ এর কবতিা উৎসবরে স্পন্সর হয়ছেলিো জটে ডটিারজন্টে পাউডার)

No comments:

Post a Comment

About Me

My photo
Mahmudul Huq Foez Free-lance journalist, Researcher.